ভাষাসৈনিক খোন্দকার আ.মালেক শহিদুল্লা আর নেই

Uncategorized
Spread the love

রিপন সারওয়ার ময়মনসিংহ প্রতিনিধিঃ

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষাসৈনিক, সাবেক এমপি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর খোন্দকার আব্দুল মালেক শহিদুল্লাহ(৮৫) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার বিকেল ৩টায় মুক্তাগাছার নন্দীবাড়িতে নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভোগছিলেন। তিনি স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখেগেছেন। আজ (বুধবার) কাল ১১টায় মুক্তাগাছার আর কে স্কুল খেলার মাঠে তার জানাজা নামাজ অনুষ্ঠিত হবে।

খোন্দকার আব্দুল মালেক শহিদুল্লাহ ছাত্রাবস্থায় ১৯৫২ সালে ভাষা আন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ করেন। পরে বঙ্গবন্ধুর আহবানে আওয়ামীলীগের রাজনীতিতে সক্রিয় হন। সৈয়দ নজরুল ইসলাম ও রফিক উদ্দিন ভূইয়ার কমিটিতে তিনি বৃহত্তর ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। ১৯৭০’র নির্বাচনে মুক্তাগাছা আসন থেকে নৌকা প্রতীক নিয়ে এমপিএ নির্বাচিত হন। মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠকের ভূমিকা পালন করেন। যুদ্ধকালীন সময়ে তার সম্পাদনায় গোহাটি থেকে মুক্তি নামে একটি পত্রিকা প্রকাশিত হত। ১৯৯৭ সালে তিনি মুক্তাগাছা পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন।
তার মৃত্যুতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, সংস্কৃতি প্রতিমন্ত্রী আলহাজ কেএম খালিদ এমপি এবং বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক ইদু সিনিয়র সহসভাপতি বাংলাদেশ আওয়ামী লীগে মুক্তাগাছা, সাধারণ সম্পাদক আলহাজ্ব বিল্লাল হোসেন সরকার ( নব নির্বাচিত পৌর মেয়র )ময়মনসিংহ সদর প্রেস ক্লাব সাধারণ সম্পাদক মনোনেশ দাস, মুক্তাগাছা প্রেস আহবায়ক সামছুদ্দিন মাষ্টার ও সদস্য সচিব শফিক সরকার গভীর শোক প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *